বিশ্ববিদ্যালয় ভর্তিসাত কলেজ

সাত কলেজে ভর্তির আবেদন ২০২৩ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি সাত কলেজে স্নাতক প্রথম বর্ষে ভর্তির পরীক্ষার আবেদন আজ ২রা মার্চ ২০২৩ শুরু হয়েছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে চলবে ভর্তি আবেদনের এই কার্যক্রম। এবার সাত কলেজে ভর্তির আবেদন ফি ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আগামী ১৬ জুন (শুক্রবার ) সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১৭ জুন ( শনিবার) বিজ্ঞান ইউনিট এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৪ জুন ( শনিবার) অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে স্নাতক প্রথম বর্ষে ভর্তির পরীক্ষার আবেদন শুরু হয়েছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে এই কার্যক্রম চলবে। এ বছর আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা।

ভর্তি নির্দেশিকা (বিজ্ঞান)

ভর্তি পরীক্ষা : ১৭ জুন ২০২৩-২০২৩ সাকাল ১১:০০ টা থেকে ১২:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজ যথাক্রমে (১) ঢাকা কলেজ (2) কবি নজরুল সরকারি কলেজ (৩) ইডেন মহিলা কলেজ (৪) বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ (৫) সরকারি শহীদ সোহরাওয়ার্দী (৬) সরকারি বাঙলা কলেজ ও (৭) সরকারি তিতুমীর কলেজ এর বিজ্ঞান শাখার অন্তর্ভুক্ত বিভাগসমূহে ২০২২-2023 শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে।

প্রাথমিক আবেদন

১। বিজ্ঞান ইউনিটের অধীনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য ০২ এপ্রিল ২০২৩ বিকাল ৪:০০ টা হতে ৩০ এপ্রিল ২০২৩ তারিখ রাত ১১:৫৯ টার মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

২। ভর্তি আবেদন http://collegeadmission.eis.du.ac.bd এর মাধ্যমে করাতে হবে। ভর্তির আকোনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর প্রযোজ্য কোটার তথ্য এবং ওয়েবসাইটে উল্লিখিত সাইজের একটি ছবি প্রয়োজন হবে। আবেদনকারীকে দেশের ৪টি রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, রূপালী ও অগ্রণী) যেকোনো শাখায় অথব অনলাইনে ডেবিট/ক্রেডিট কা মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের (বিকাশ / মগন/রকেট ইত্যাদি) মে নির্ধারিত সময়সীমার মধ্যে ভর্তি পরীক্ষার ৬০০/- (চারশত) টাকা জমা দিতে হবে। আবেদনপত্র ফি জমার বিষয়ে বিস্তারিত https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

ভর্তির ন্যূনতম যোগ্যতা (বিজ্ঞান)

৩। প্রার্থীকে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২২ সালের বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় অথবা গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে উচ্চমাধ্যমিক অথবা মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম অথবা কারিগরি শিক্ষা বোর্ডের বিজ্ঞানের সংশ্লিষ্ট বিষয়ে অথবা বিজ্ঞান শাখার IAL/A-Level অথবা সমমানের বিদেশি ডিগ্রিধারী হতে হবে এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ- দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০ হতে হবে। IGCSE O-Level এবং IAL / A-Level अা সমমানের বিদেশি সার্টিফিকেটধারীদের ক্ষেত্রে সমতা নিরূপণকৃত গ্রেড গণনা করা হবে। এছাড়া প্রার্থী যে বিভাগে ভর্তি হতে ইচ্ছুক ঐ বিভাগের জন্য নির্ধারিত যোগ্যতা অর্থাৎ নির্দেশিকার ১৮ নং ধারায় উল্লিখিত শর্ত পূরণ করতে হবে।

৪। যেসকল প্রার্থী ২০১৭ সাল অথবা তার পরে পাসকৃত IGCSE O-Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০২২ সালের IAL/A-Level পরীক্ষার বিজ্ঞান শাখা অথবা সমমান পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হয়েছে (IGCSE O- Level এবং TAL/A-Level -এর সর্বশেষ পরীক্ষার সালকে উরু পরীক্ষার পাসের বছর হিসেবে গণ্য করা হবে) এবং উপর্যুক্ত ৭টি বিষয়ের মধ্যে যারা ৪ (চার) টি বিষয়ে অন্তত 3 গ্রেড ও ৩ (তিন) টি বিষয়ে অন্তত C গ্রেড পেয়েছে ভাষা ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য বিবেচিত হবে। কোনো বিষয়েই D গ্রেড গ্রহণযোগ্য হবে না। সমতা নিরূপণের জন্য নির্ধারিত ফিসহ অনলাইনে আবেদন করতে হবে। O-Level এবং A-Level পরীক্ষায় প্রাপ্ত লেটার গ্রেডের গ্রেড পয়েন্ট নিম্নরূপ ধরে জিপিএ হিসাব করা হবে: A 5.0 B 4.0 C-1.5 এ-লেভেল/ও-দেডেল/সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য https://collegendmission.eis.du.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে “সমমান আবেদন” বা “Equivalence Application” মেনুতে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে। সমতা নিরূপনের পর Equivalence ID ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মত একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করা যাবে।

ভর্তি পরীক্ষা

৫। ক) ভর্তিচ্ছু সকল প্রার্থীকে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ১৭ জুন ২০২৩ শনিবার সকাল ১১:০০ টা থেকে ১২:০০ টা পর্যন্ত

বিজ্ঞান বিভাগ ভর্তি বিজ্ঞপ্তি PDF

কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগ ভর্তি বিজ্ঞপ্তি PDF

বাণিজ্য বিভাগ ভর্তি বিজ্ঞপ্তি PDF

জানা গেছে, আগামী ১৬ জুন সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১৭ জুন বিজ্ঞান ইউনিট এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৪ জুন অনুষ্ঠিত হবে। তিন ইউনিটেরই পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিস্তারিত নির্দেশনা ও তথ্য https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

সাত কলেজের স্নাতকের ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে প্রদত্ত সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় থাকবে। এবছর স্নাতক ১ম বর্ষে (২০২২-২০২৩ শিক্ষাবর্ষ) ভর্তির ক্ষেত্রে কোন আসন বাড়ানো হচ্ছে না। গত বছরের সমান সংখ্যক আসনের ভিত্তিতেই এবারের ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে।

গত বছরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, অধিভুক্ত সরকারি সাত কলেজে স্নাতকে মোট আসন সংখ্যা ছিল ২১ হাজর ৫১৩টি। যার মধ্যে- বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ, সরকারি বাঙলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker