জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়বিশ্ববিদ্যালয় ভর্তি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার নোটিশ ২০২২-২০২৩ । জাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট juniv-admission.org এ প্রকাশ করা হবে। এই পোস্টে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি যোগ্যতা ও মানবন্টন, আবেদনের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় (জাবি) বাংলাদেশের প্রথম সারির একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে ৩৪ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউট রয়েছে এবং এর মোট আসনসংখ্যা ১৯৫০ টি। তথ্য অনুসারে, ২০২০- ২০২১ শিক্ষাবর্ষের ‍ভর্তি পরীক্ষায়  ১ হাজার ৮৮৯ টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ৭ হাজার ৯৭৮ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। অর্থ্যাৎ, প্রতিটি আসনের বিপরীতে ১৬০ জনেরও বেশি ভর্তি ইচ্ছুক পরীক্ষায় অংশগ্রহন করেন।

আজকে আমরা  জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন, যোগ্যতা, প্রশ্নের মানবন্টন, আসন সংখ্যাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করব।

গুরুত্বপূর্ণ তারিখ এবং সময়সূচী
আবেদনের শুরু: ০৯ মে ২০২৩
আবেদনের শেষ তারিখ: ৩১ মে ২০২৩
ছবি ও স্বাক্ষর আপলোড: ভর্তি পরীক্ষা: ১৬ থেকে ২৪ জুন ২০২৩
প্রবেশপত্র:ভর্তির ওয়েবসাইট লিংক: juniv-admissijon.org

আবেদন ফি

A, B, C & E ইউনিট৯০০ টাকা
D ইউনিট৬০০ টাকা

আবেদনের ন্যূনতম যোগ্যতা

২০২২-২০২৩ ‍শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৫ টি ইউনিটে অনুস্ঠিত হবে । বিভিন্ন ইউনিটে আবেদন করতে হলে যেসব যোগ্যতা অবশ্যই থাকতে হবে তা নিম্নে উল্লেখ করা হলোঃ

১) ২০১৯ সালে বা তার পরবর্তী বছরসমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চমাধমিক/মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

২) মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ঐচ্ছিক বিষয়সহ (৪র্থ বিষয়) মোট জিপিএ গণনা করা হবে।

৩) প্রয়োজনীয় যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থী যে কোন ইউনিটে আবেদন করতে পারবে।

ইউনিট ভিত্তিক যোগ্যতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষা গ্রহন করা হবে যারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক তাদের অবশ্যই আবেদনের পূর্বে ন্যূনতম আবেদন যোগ্যতা জেনে নিতে হবে ।

A ইউনিট ( গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ এবং ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি -আইআইটি)- মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। বিস্তারিত 

B ইউনিট ( সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। বিস্তারিত

C ইউনিট (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ) – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

D ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) –  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। বিস্তারিত

E ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন -আইবিএ জেইউ)- বিজনেস স্টাডিজ অনুষদের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৭৫ এবং বিজ্ঞান শাখায় ৪.০০ থাকতে হবে এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন -আইবিএ জেইউ এর জন্য ন্যূনতম জিডিএ ৪.০০ থাকতে হবে । বিস্তারিত 

বি:দ্র : ভর্তি বিজ্ঞপ্তিতে ছক আকারে যেসকল যোগ্যতা দেওয়া হয়েছে সেগুলো ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর স্ব স্ব বিভাগে ভর্তির ক্ষেত্রে প্রযোজ্য হবে ।

ভর্তি পরীক্ষার মানবন্টন

সকল ইউনিটে ৮০ নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট তবে OMR পূরণের জনা আলাদাভাবে ৫ মিনিট সময় দেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। এমসিকিউ পরীক্ষায় ৩৩% মার্ক না পেলে অকৃতকার্য বলে বিবেচনা করা হবে ।

এইচএসসি ২০২২ সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

A ইউনিট( গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ এবং ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি -আইআইটি)B ইউনিট(সমাজবিজ্ঞান অনুষদ ও ও আইন অনুষদ )
গণিত -২২পদার্থবিজ্ঞান – ২২ রসায়ন – ২২বাংলা – ৩ইংরেজি – ৩আইসিটি – ৮বাংলা – ২৫ ইংরেজি – ২৫ গণিত – ০৫ সাধারণ জ্ঞান, সাম্প্রতিক বিষয়, আইকিউ- বুদ্ধিমত্তা – ১০ নম্বর।
C  ইউনিট(কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট)D  ইউনিট(জীববিজ্ঞান অনুষদ)
বাংলা – ১৫ইংরেজি – ১৫অনুষদ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় -৫০ নম্বরবাংলা – ১০ইংরেজি – ১০নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ – ২০চারুকলা-২০
E  ইউনিট(বিজনেস স্টাডিজ অনুষদ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন -আইবিএ জেইউ)
ব্যবসায় শিক্ষা শাখাবিজ্ঞান ও মানবিক শাখা
বাংলা – ১১ ইংরেজি -২৩ গণিত -১১ হিসাব বিজ্ঞান এবং বাবসায় সংগঠন ও ব্যবস্থাপনা – ১৫বাংলা – ১১ইংরেজি – ২৩গণিত – ১১সাধারণ জ্ঞান- ১৫

ইউনিট ভিত্তিক পাশ নম্বর

সকল ইউনিটের জন্য MCQ পরীক্ষার পাশ নম্বর ন্যূনতম ৩৩%।

A ইউনিট –

গণিত বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত অংশে ন্যূনতম ৫০%, রসায়ন বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন অংশে ন্যূনতম ৫০%, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান অংশে পৃথকভাবে ন্যুনতম ৬০% এবং ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনােলজিতে ভর্তির জন্য
পদার্থবিজ্ঞান, গণিত ও আইসিটিতে পথকভাবে ন্যনতম ৫০% নম্বর পেতে হবে।

B ইউনিট –

আইন ও বিচার বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় অংশে পৃথকভাবে ন্যুনতম ৬০%
নম্বর পেতে হবে।

C ইউনিট –

বাংলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা অংশে ন্যূনতম ৫০% এবং ইংরেজি অংশে ন্যূনতম ৪০%, ইংরেজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশে ন্যূনতম ৭০%, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় আন্তর্জাতিক বিষয়াবলী অংশে ন্যূনতম ৭০% নম্বর, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি অংশে পৃথকভাবে ন্যুনতম ৬০%, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান ও বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় ন্যূনতম ৬০% নম্বর পেতে হবে।

D ইউনিট –

ফার্মেসী, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান এবং মাইক্রোবায়ােলজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন
ও জীববিজ্ঞান উভয় অংশে পৃথকভাবে ন্যূনতম ৫০% নম্বর পেতে হবে।

E ইউনিট –

বিবিএ (আইবিএ-জেইউ)-তে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি ও গণিতে পৃথকভাবে ন্যূনতম ৪০% নম্বরপেতে হবে।।

প্রার্থী নির্বাচন পদ্ধতি

  •   গ্রেডিং পদ্ধতিতে শিক্ষার্থীর মাধ্যমিক/সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-কে ১.৫ দ্বারা এবং উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-কে ২.৫ দ্বারা গুন করে জিপিএ ফলাফল তৈরি করা হবে।
  • লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে জিপিএ নম্বর যোগ করে মােট সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে সংশ্লিষ্ট ইউনিট/বিভাগের আসন সংখ্যা সর্বাধিক ১০ (দশ) গুন শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হবে ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ২০২৩

ইউনিটছেলেমেয়েমোট আসন
এ ইউনিট২৩৮২৩৭৪৭৫
বি ইউনিট২০৫২০০৪০৫
সি ইউনিট২৪৫২৪৫৪৯০
ডি ইউনিট১৬৫১৬৫৩৩০
ই ইউনিট১২৫১২৫২৫০
মোট=৯৭৮৯৭২১৯৫০

জাবি ভর্তি নোটিশ ২০২৩

২০২৩ সালের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয় নি । অধিকতর তথ্য সংগ্রহের জন্য গত বছরের নোটিশটি নিচে যুক্ত করা হল ।

আবেদন পদ্ধতি

ভর্তিচ্ছু শিক্ষার্থী অনলাইনে জাবি ভর্তি ফরম পূরণ করতে পারবেন । ভর্তি আবেদনের ওয়েবসাইটের ঠিকানা হল – www.juniv-admission.org । প্রয়োজনীয় তথ্য প্রদান করে অনলাইনে ভর্তি ফরম পূরণ করতে হবে ।

জাবি প্রবেশপত্র ডাউনলোড

প্রবেশপত্রের জন্য সদ্য তােলা এককপি পাসপাের্ট সাইজের রঙিন ছবি (৩০০ x ৩০০ পিক্সেল এবং ফাইল সাইজ ১০০ কিলােবাইটের বেশি নয়) ও আবেদনকারীর স্বাক্ষর (৩০০ x ৮০ পিক্সেল এবং ফাইল সাইজ ৬০ কিলােবাইটের বেশি নয়) স্ক্যান করে ২টি আলাদা jpg ফাইল তৈরী করে রাখতে হবে। প্রতিটি ইউনিটের জন্য আলাদাভাবে প্রবেশপত্র ডাউনলােড করতে হবে।

i) juniv-admission.org ওয়েবসাইটে প্রবেশপত্র ডাউনলোড মেনুতে ক্লিক করে সাব-মেনু থেকে সঠিক | অপশনটি বাছাই করতে হবে।

i) প্রদর্শিত স্ক্রীনে আবেদনকারীর Bill Number এবং DBBL Transaction ID (Txnid) ইনপুট করে Log In
করতে হবে।

iii) এবার আবেদনকারীর স্ক্যান করা ছবি এবং স্বাক্ষর আপলােড করতে হবে। অতঃপর বাটনে ক্লিক করে প্রাপ্ত Admit Card টি সংরক্ষণ করতে হবে।

একাধিক ইউনিটে আবেদন করে থাকলে উপরােক্ত নিয়মে অন্যান্য ইউনিটের জন্য Admit Card সংগ্রহ করতে হবে


Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker