বিশ্ববিদ্যালয় ভর্তি

জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন প্রক্রিয়া ২০২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ২০২৩ আজ ০৯ই মে ২০২৩ই থেকে শুরু হয়েছে।

নিচে ভর্তি আবেদন প্রক্রিয়া বিস্তারিত তুলে ধরা হলো।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় (জাবি) বাংলাদেশের প্রথম সারির একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে ৩৪ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউট রয়েছে এবং এর মোট আসনসংখ্যা ১৯৫০ টি। তথ্য অনুসারে, ২০২০- ২০২১ শিক্ষাবর্ষের ‍ভর্তি পরীক্ষায়  ১ হাজার ৮৮৯ টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ৭ হাজার ৯৭৮ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। অর্থ্যাৎ, প্রতিটি আসনের বিপরীতে ১৬০ জনেরও বেশি ভর্তি ইচ্ছুক পরীক্ষায় অংশগ্রহন করেন।

আজকে আমরা  জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন, যোগ্যতা, প্রশ্নের মানবন্টন, আসন সংখ্যাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করব।

গুরুত্বপূর্ণ তারিখ এবং সময়সূচী
আবেদনের শুরু: ০৯ মে ২০২৩
আবেদনের শেষ তারিখ: ৩১ মে ২০২৩
ছবি ও স্বাক্ষর আপলোড: ভর্তি পরীক্ষা: ১৬ থেকে ২৪ জুন ২০২৩
প্রবেশপত্র ডাউনলোড : ০৯ জুন থেকে শুরু
ভর্তির ওয়েবসাইট লিংক: juniv-admission.org

আবেদন ফি

A, B, C & E ইউনিট৯০০ টাকা
D ইউনিট৬০০ টাকা

আবেদনের ন্যূনতম যোগ্যতা

২০২২-২০২৩ ‍শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ০৬ টি ইউনিটে অনুষ্ঠিত হবে । বিভিন্ন ইউনিটে আবেদন করতে হলে যেসব যোগ্যতা অবশ্যই থাকতে হবে তা নিম্নে উল্লেখ করা হলোঃ

১) ২০১৯ সালে বা তার পরবর্তী বছরসমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চমাধমিক/মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

২) মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ঐচ্ছিক বিষয়সহ (৪র্থ বিষয়) মোট জিপিএ গণনা করা হবে।

৩) প্রয়োজনীয় যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থী যে কোন ইউনিটে আবেদন করতে পারবে।

ইউনিট ভিত্তিক যোগ্যতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ০৬ টি ইউনিটে ভর্তি পরীক্ষা গ্রহন করা হবে যারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক তাদের অবশ্যই আবেদনের পূর্বে ন্যূনতম আবেদন যোগ্যতা জেনে নিতে হবে ।

A ইউনিট ( গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ এবং ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি -আইআইটি)- মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। বিস্তারিত 

B ইউনিট ( সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং আইন অনুষদের জন্য ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে । বিস্তারিত

C ইউনিট (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ) – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

D ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) –  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। বিস্তারিত

E ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন -আইবিএ জেইউ)- বিজনেস স্টাডিজ অনুষদের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৭৫ এবং বিজ্ঞান শাখায় ৪.০০ থাকতে হবে এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন -আইবিএ জেইউ এর জন্য ন্যূনতম জিডিএ ৪.০০ থাকতে হবে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker