চাকুরীবেসরকারি চাকুরী

বিশেষ গণবিজ্ঞপ্তিতে ইনডেক্স প্রাপ্তদের নিয়ে যা জানা গেল

বিশেষ গণবিজ্ঞপ্তিতে ইনডেক্স প্রাপ্ত শিক্ষকদের ইনডেক্স বাতিল করে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে চূড়ান্ত সুপারিশপ্রাপ্তির আবেদন করতে হবে। কতজন শিক্ষক আবেদন করছেন সেটি দেখে সভা করে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা গেছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ হাজার শিক্ষক নিয়োগ দিতে ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। একই বছরের ৫ জুন বিশেষ গণবিজ্ঞপ্তি ও তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপ মিলিয়ে ১১ হাজার ৭৬৯ জনকে নিয়োগের সুপারিশ করা হয়। পরবর্তীতে এই প্রার্থীরা যোগদান করে ইনডেক্স প্রাপ্ত হন।

শিক্ষকরা বলছেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ দেওয়া হয়নি। তবে তারা ইনডেক্স পাওয়ার আগেই চতুর্থ গণববিজ্ঞপ্তিতে আবেদন করেন। বিশেষ গণবিজ্ঞপ্তিতে নিজ বাড়ি থেকে অনেক দূরের প্রতিষ্ঠানে চাকরি হওয়ায় তারা চতুর্থতে আবেদন করেছিলেন। এখন ইনডেক্স পাওয়ার কারণে তাদের যোগদান করতে কোনো সমস্যা হবে কি না সে বিষয়ে এনটিআরসিএ স্পষ্ট করছে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান বলেন, যারা বিশেষে যোগদান করে ইনডেক্স পেয়েছেন আবার চতুর্থ গণবিজ্ঞপ্তিতেও সুপারিশ পেয়েছেন আমরা তাদের আবেদন করতে বলেছি। তাদের আবেদনগুলো পর্যালোচনা করে পরবর্তীতে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে। সভায় যদি তাদের ইনডেক্স বাতিল করে চূড়ান্ত সুপারিশ করার সিদ্ধান্ত আসে তাহলে সেটি জানিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত ২০২২ সালের ২২ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি স্কুল-কলেজে ৩৬ হাজার ৮৮২ জন নিয়োগ দেওয়ার কথা জানানো। গত ২৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে চলতি বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত চলে। এক লাখের বেশি চাকরি প্রার্থী শিক্ষক হওয়ার আবেদন করেন। 

আবেদনকৃতদের তথ্য যাচাই-বাছাই শেষে ৩২ হাজার ৪৩৮ জন প্রার্থীকে নিয়োগের জন্য প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে। প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশনের পর নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker