Govt. Services

জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম | NID Card Correction Process

জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড সংশোধন করতে চান? জানুন কি কি লাগবে, কিভাবে ভোটার আইডি সংশোধনের – NID Card Correction এর জন্য অনলাইনে আবেদন করবেন বিস্তারিত।

আইডি কার্ডে ভুল থাকলে জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে সমস্যার সম্মুখীন হতে হয়। জাতীয় পরিচয়পত্রের ভুল তথ্য সংশোধন না করা হলে সারা জীবন এই ভুলের জন্য মাসুল দিতে হয়। তাই আমাদের উচিত সময় ও সুযোগ থাকতে জাতীয় পরিচয়পত্র সংশোধন করে নেওয়া।

জাতীয় পরিচয়পত্রের যেকোনো ভুল তথ্য সংশোধন আবেদনের মাধ্যমে পরিবর্তন করা যায়। NID Card Correction করার জন্য চাহিত সংশোধনের পক্ষে যথাযথ প্রমাণ ও ডকুমেন্ট প্রয়োজন। কোন কারনে ভোটার আইডি কার্ডে ভুল তথ্য চলে আসলে অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন আবেদন করুন।

নতুন ভোটার হয়েছেন, ভোটার আইডি কার্ড ডাউনলোড করে দেখতে পেলেন নাম, পিতার নাম বা অন্য কোন তথ্যে ভুল রয়েছে। চিন্তার কোন কারণ নেই। মাত্র ৭/১৫ দিনের মধ্যেই অনলাইনে আবেদন করে আপনার জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে পারেন।

আসুন প্রথমে জেনে নিই অনলাইনে এনআইডি কার্ড সংশোধন করতে কি কি লাগবে। এরপর দেখবো অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে

ভোটার আইডি কার্ড সংশোধন করতে সাধারনত প্রয়োজন হয়, শিক্ষাগত যোগ্যতার সনদ, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ও ডিজিটাল জন্ম নিবন্ধন কপি, এমপিও শীট বা সার্ভিস বইয়ের কপি, বিয়ের কাবিন নামা, পিতা-মাতার আইডি কার্ড ও সন্তানদের আইডি কার্ড। এগুলোর যে কোন ২টি ডকুমেন্ট দিয়ে এন আই ডি কার্ড সংশোধন করা যায়।

নিজের খেয়াল খুশি মতো জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন করা যায় না। চাই তো সংশোধনের পক্ষে যথার্থ এবং শক্তিশালী প্রমাণাদি প্রয়োজন। তাই আপনার আইডি কার্ডের যে তথ্য সংশোধন করতে যাচ্ছেন তার স্বপক্ষে যথাযথ ডকুমেন্ট থাকা লাগবে।

তথ্য সংশোধনের ধরণ অনুযায়ী, প্রয়োজনীয় ডকুমেন্ট আলাদা হয়ে থাকে। নিচে সংশোধনের ধরণ অনুযায়ী প্রয়োজনীয় ডকুমেন্টগুলো ছক আকারে তুলে ধরা হলো:

সংশোধনের বিষয়প্রয়োজনীয় ডকুমেন্ট
নাম সংশোধনএসএসসি বা এইচএসসি অথবা সমমানের সনদ
অনলাইন জন্ম নিবন্ধন সনদ
পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স
এমপিও সিট/সার্ভিস বহি
বিবাহের কাবিন নামা
কমপক্ষে ২ সন্তানের এনআইডি কার্ডের কপি যেখানে পিতা/মাতার নাম শুদ্ধ আছে
জন্ম তারিখ সংশোধনএসএসসি বা এইচএসসি অথবা সমমানের সনদ
অনলাইন জন্ম নিবন্ধন সনদ
পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স
এমপিও সিট/সার্ভিস বহি
বিবাহের কাবিন নামা
পিতা-মাতার নাম সংশোধনএসএসসি বা এইচএসসি অথবা সমমানের সনদ;
অনলাইন জন্ম নিবন্ধন সনদ;
পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স;
পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র;
পিতা-মাতার জন্ম নিবন্ধন;
চাকুরীজীবিদের ক্ষেত্রে অফিস প্রধানের প্রত্যয়ন;
ওয়ারিশন সনদ/প্রত্যয়নপত্র (পিতার সকল সন্তানদের জন্মের ক্রম অনুযায়ী নাম ও জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখিত)
ভাই-বোনের জাতীয় পরিচয়পত্র।

NID সংশোধন করতে কি কি লাগে তার বিস্তারিত জানতে দেখুন- ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে। তাছাড়া, নির্বাচন কমিশন এনআইডি সংশোধন প্রক্রিয়া আরও সহজ করার জন্য একটি Standard Operation Procedures (SOP) খসড়া চূড়ান্ত করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker