গুচ্ছ

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ | ক খ ও গ ইউনিট রেজাল্ট

গুচ্ছ ভর্তি পরীক্ষার ২২ বিশ্ববিদ্যালয়ের এ, বি ও সি ইউনিটের ফলাফল ২০২৩ অফিশিয়াল ওয়েবসাইট gstadmission.ac.bd তে প্রকাশ করা হয়েছে। নিচে বিস্তবরিত আলোচনা করা হলো:

GST ভর্তি রেজাল্ট দেখার প্রক্রিয়া 

আমাদের এই পোস্ট এর মাধ্যমে আপনাদের সুবিধার জন্য পিডিএফ এবং ছবি (গুচ্ছ ভর্তি পরীক্ষা ফলাফল ২০২৩) উভয় প্রকার ফাইল সরবরাহ করেছি, এছাড়াও জিএসটি সকল ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ পিডিএফ ডাউনলোড পদ্ধতি নিচে উল্লেখ করা হলো:

  • সর্বপ্রথম, gstadmission.ac.bd – এই ওয়েবসাইট এ প্রবেশ করুন
  • এরপর জিএসটি পরীক্ষার ফলাফল লিংক ” GST Admission Result” বাটনে ক্লিক করুন।
  •  ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিজ অ্যাকাউন্ট থেকে ফলাফল জেনে নিতে হবে।

GST ভর্তি ফলাফল ২০২৩

GST বিষয় পছন্দের ফলাফল ২০২৩ প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তির জন্য বিষয় এবং বিশ্ববিদ্যালয় পছন্দের ফলাফল ২১ জুলাই ২০২৩ এ প্রকাশিত হয়েছে। প্রথম ধাপে নির্বাচিত প্রার্থীদের ২২ শে জুলাই ২০২৩ থেকে ২৫ শে জুলাই ২০২৩ এর মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে।

GST ভর্তি সময়সীমা ২০২৩

প্রাথমিক ভর্তি ফি ২২ জুলাই ২০২৩, ১২ টা থেকে ২৫ জুলাই ২০২৩ তারিখে রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত প্রদান করা যেতে যাবে। মূল নথিগুলি ২৩ জুলাই ২০২৩ থেকে ২৬ জুলাই ২০২৩ পর্যন্ত জমা দেওয়া যেতে পারে। কাগজপত্রগুলি প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জমা দেওয়া যেতে পারে। এসএসসি এবং এইচএসসি/সমমান পরীক্ষার মূল মার্কশিট আবেদনকারীর প্রাথমিক ভর্তি হওয়া বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।

গুচ্ছ ভর্তি শর্ত সমূহ ২০২৩

যে প্রার্থীরা প্রথমবার নির্বাচিত হওয়ার পরেও প্রাথমিক ভর্তির প্রক্রিয়াটি সম্পূর্ণ করেননি, নির্বাচনী অধিভুক্তির অধীনে কোনও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হওয়ার পরেও তাদের কোনও GST- ক্লাস্টারযুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচনা করা হবে না। এমনকি তারা কোটায় ভর্তির জন্যও বিবেচিত হবে না।

অনলাইনে প্রাথমিক ভর্তি ফি ৫০০০ টাকা পরিশোধ করার পরেও নির্ধারিত সময়ের মধ্যে আসল নথি জমা দিতে ব্যর্থ হলে ভর্তি বাতিল করা হবে এবং GST-এর অধীনে কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

জিএসটি বি ইউনিট ফলাফল

গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছে মানবিক শাখার শিক্ষার্থীরা। মানবিক শাখা হতে যেসকল শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি অথবা সমমান পরিক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ পেয়েছে শুধুমাত্র তারাই পরীক্ষার জন্য যোগ্য বলে বিবেচিত হয়েছিলো।

গুচ্ছ ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হয়েছে ৩টি আবশ্যিক বিষয়ের উপর- বাংলা, ইংরেজি এবং আইসিটি। সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।

জিএসটি গুচ্ছ এ ইউনিট ফলাফল

জিএসটি গুচ্ছ ‘এ’ ইউনিটের পরীক্ষা শুরু হয় সর্বপ্রথম। সকল বিজ্ঞান বিভাগের যেসকল শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি অথবা সমমান পরিক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮.০০ পেয়েছে শুধুমাত্র তারাই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

ক ইউনিট ভর্তি পরীক্ষা মোট ৪টি- পদার্থবিদ্যা, রসায়ন, বাংলা, ইংরেজি এবং ঐচ্ছিক বিষয় ছিলো ২টি- গণিত ও জীববিদ্যা বিষয়ের উপর অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার মোট নম্বর ১০০।

গুচ্ছ ‘সি’ ইউনিট ফলাফল

বাণিজ্য শাখার যেসকল শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি অথবা সমমান পরিক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ পেয়েছে শুধুমাত্র তারাই পরীক্ষার জন্য যোগ্য বলে বিবেচিত হয়েছিলো।

জিএসটি ‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ৫টি আবশ্যিক বিষয়ে সর্বমোট ১০০ নম্বরের উত্তর দিতে হয়েছে । পরীক্ষার বিষয়- হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, বাংলা এবং ইংরেজি ।

ভর্তি পরবর্তী প্রক্রিয়া

পরীক্ষার ফলাফলে কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়ে থাকলে এবং ভর্তিচ্ছু হলে উল্লেখিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে ভর্তির সকল নিয়ম কানুন জেনে নিতে হবে। এছাড়াও আনুষঙ্গিক কিছু নিয়ম উল্লেখ করা হলোঃ

  • ভর্তির দিন অনলাইন আবেদনে প্রদত্ত সকল সনদপত্র নিয়ে যেতে হবে।
  • কোনো অবস্থাতে কোনো শিক্ষার্থী যদি ভুল তথ্য প্রদান অথবা অসৎ পন্থা অবলম্বন করে থাকে তাহলে তার ভর্তি তৎক্ষণাৎ বাতিল বলে ঘোষিত হবে।
  • অসৎ পন্থা অবলম্বনকারী শিক্ষার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
  • মাস্ক পরিধান করতে হবে এবং নির্দিষ্ট দূরত্ব রাখতে হবে।
  • নিজস্ব পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি ৫ কপি রাখতে হবে।
  • বিশ্ববিদ্যালয় ভর্তি ফি এবং সকল গুরুত্বপূর্ণ নথিপত্র জমাদানের মাধ্যমে ভর্তি সম্পন্ন করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker