টুকরো খবর

কোরিয়া লটারি আবেদন ২০২৪ ২য় ধাপ (eps.boesl.gov.bd)

কোরিয়া লটারি আবেদন ২০২৪: আজ ৪ মার্চ ২০২৪ সকাল ১০ টা থেকে শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া আগামীকাল ৫ই মার্চ ২০২৪ বিকাল ৫ টা পর্যন্ত চলবে। এই আবেদনের বিস্তারিত এখানে আলোচনা করবো।

কোরিয়ান লটারি আবেদন ২০২৪

আবেদন দাখিলের এই পোর্টালে আপনাকে স্বাগতম। আপনার আবেদনটি দাখিলের জন্য প্রথমে বিকাশ পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ৫০০/- (পাঁচশত টাকা) রেজিস্ট্রেশান ফি জমা দিতে হবে। রেজিস্ট্রেশান ফি জমা দিলে বিকাশ থেকে একটি Transaction ID পাওয়া যাবে। এই Transaction ID টি এবং আপনার পাসপোর্ট নম্বর (কোন স্পেস ছাড়া) ইনপুট দিয়ে আপনার আবেদন শুরু করতে হবে। যদি আপনি নির্ধারিত আবেদন ফি জমা দেবার পরও বিকাশ থেকে Transaction ID না পেয়ে থাকেন, তবে বিকাশ হটলাইনে (16247) এক্ষুণি যোগাযোগ করে আপনার Transaction ID টি জেনে নিন। যেই পাসপোর্ট নম্বরের জন্য আবেদন করতে ইচ্ছুক, তার জন্য অবশ্যই নির্ধারিত আবেদন ফি পরিশোধ পূর্বক এই আবেদন শুরু করতে হবে। আপনার পাসপোর্টটির জন্য একবারের বেশি ফি প্রদান করবেন না।

দক্ষিণ কোরিয়া লটারিতে আবেদনের যোগ্যতা ও শর্তাবলী

২০২৪ সালে কোরিয়ান ভাষা পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে আগামী ৪-৫ মার্চ তারিখ উম্মুক্ত পদ্ধতি (লটারি) অনলাইনে প্রাথমিক নিবন্ধন হবে। উক্ত নিবন্ধনে কোরিয়ান ভাষা জানা প্রার্থীদের অংশগ্রহণের জন্য পরামর্শ দেয়া হলো।

আমরা প্রথমে জেনে নিবো দক্ষিণ কোরিয়ার লটারিতে আবেদনের যোগ্যতা ও শর্তাবলী কি প্রয়োজন। দক্ষিণ কোরিয়া যা অন্যান্য দেশের চাইতে অর্থনৈতিক দিক থেকে অনেক এগিয়ে যার কারণে প্রতিবছর দেশটি তাদের বিভিন্ন সেক্টরে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। গত দুবছর থেকে বাংলাদেশ হতে দক্ষিণ কোরিয়া সরকার লোক নিচ্ছে বোয়েসেল কোরিয়ার লটারির মাধ্যমে।

পাসপোর্ট ও ছবি সাইজ পদ্ধতি

বিঃদ্রঃ সর্বশেষ নির্দেশনা অনুযায়ী পাসপোর্ট ৬০০x৪০০ পিক্সেল ৬০ কেবির মধ্যে ও ছবি ২৭০x৩৫০ পিক্সেল ১৫ কেবির বেশি করা যাবে না।

যোগ্যতা ও শর্তাবলী
১। কোরিয়ান ভাষা পড়া, লেখা ও বোঝার পারদর্শিতা থাকতে হবে;
২। শিক্ষাগত যোগ্যতা এসএসসি/সমমান;
৩। বয়স সীমা ১৮ থেকে ৩৯ বছর (জন্ম তারিখ মার্চ ৪, ১৯৮৫ হতে মার্চ ৪, ২০০৬ এর মধ্যে হতে হবে);
৪। পাসপোর্ট-এর মেয়াদ ৪ মার্চ ২০২৪ পর্যন্ত হালনাগাদ থাকা সাপেক্ষে;
৫। পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঙ্গে নাম ও জন্ম তারিখ এবং ছবির মিল থাকতে হবে;
৬। পোশাক-পরিচ্ছদ, আচার-আচরণ ও কথোপকথনে অবশ্যই মার্জিত হতে হবে;
৭। 3D (Dirty, Difficult and Dangerous) কাজ করার আগ্রহ থাকতে হবে;
৮। কালার ব্লাইন্ডনেস বা রঙ বোঝার সক্ষমতার সমস্যা মুক্ত হতে হবে;
৯। মাদকাসক্ত/সিফিলিস শনাক্ত ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন;
১০। ফৌজদারি অপরাধে জেল বা অন্য কোনো শাস্তি প্রাপ্ত ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন;
১১। দক্ষিণ কোরিয়ায় অবৈধভাবে অবস্থানকারীগণ অযোগ্য বলে বিবেচিত হবেন;
১২। দেশ ত্যাগে নিষেধাজ্ঞা আছে এমন ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন এবং
১৩। ই-৯ বা ই-১০ ভিসায় কোরিয়াতে ৫ বছরের বেশি অবস্থানকারীগণ অযোগ্য বলে বিবেচিত হবেন।

প্রথমে বিকাশে পেমেন্ট করতে হবে

সফলভাবে পেমেন্ট করার পর বিকাশ TrxID সংগ্রহ করতে STEP-1 শুরু করতে হবে।

STEP-1

eps boesl gov bd step 1

তারপর পরবর্তী ধাপে STEP-2 তে চলে যাবেন…

২০২৪ সালের নমুনা ফরম নিচে দেয়া হলো

Industry Sub Category পছন্দ করুন

আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর নিচের ছবির মত এটি Submission Id পাবেন।

কোরিয়া লটারি আবেদন সর্বশেষ নিচের ফরমের মত একটি কপি পাবেন। যেটি সংরক্ষণ করতে হবে।

আগামী ৪ মার্চ ২০২৪ তারিখ সকাল ১০টা হতে ৫ মার্চ ২০২৪ বিকাল ৫ টায় পর্যন্ত নির্ধারিত নিবন্ধন ফি ৫০০/- (পাঁচশ) টাকা + বিকাশ চার্জ (অফেরতযোগ্য) বিকাশ গেটওয়ের মাধ্যমে জমা করে Transaction ID গ্রহণ পূর্বক নির্ধারিত নিবন্ধন সাইট eps.boesl.gov.bd-এ চাহিত তথ্য (নাম, জন্ম তারিখ, পিতা ও মাতার নাম, পাসপোর্ট নম্বর, নিজ-পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র নম্বরসহ প্রয়োজনীয় তথ্য) পূরণ করে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। অর্থাৎ, এক্ষেত্রে আগে আপনার হালনাগাদ পাসপোর্টের জন্য উপরে বর্ণিত নিবন্ধন ফি প্রদান করে তারপর সংশ্লিষ্ট Transaction ID ব্যবহার করে নিবন্ধন করতে হবে। প্রার্থীগণকে বিকাশের মাধ্যমে ফি প্রদানপূর্বক প্রাপ্ত Transaction ID সংরক্ষণ করতে হবে কারণ এটি ছাড়া নিবন্ধন করা যাবে না। নির্ধারিত তারিখ ও সময়ের পর নিবন্ধন সাইট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে ফি প্রদান করা থাকলেও আর নিবন্ধন সম্পন্ন করা যাবে না। ফলে আগামী ৫ মার্চ ২০২৪ তারিখ বিকাল ৪.৩০ টার পর নির্ধারিত নিবন্ধন ফি বিকাশ গেটওয়ার মাধ্যমে প্রদান না করার জন্য অনুরোধ করা হলো।

অনলাইন প্রাথমিক নিবন্ধনকৃত প্রার্থীর সংখ্যা ১২৪০০ (বার হাজার চারশ)-এর বেশি হলে এইচআরডি কোরিয়া কর্তৃক লটারির মাধ্যমে কোরীয় ভাষা পরীক্ষায় (ইউবিটি)-এ অংশগ্রহণের লক্ষ্যে চূড়ান্ত নিবন্ধনের জন্য প্রার্থী নির্বাচন করা হবে।

লটারি সংক্রান্ত কার্যক্রম আগামী ৭ মার্চ ২০২৪ তারিখ সকাল ১১ ঘটিকায় বোয়েসেল-এর অভিবাসি সম্মিলন হলে অনুষ্ঠিত হবে। আগ্রহী প্রার্থীগণ লটারির সময় উপস্থিত থাকতে পারবেন। লটারিতে উত্তীর্ণ প্রার্থীদের তালিকা এবং চূড়ান্ত নিবন্ধন সংক্রান্ত নোটিশ বোয়েসেলএর ওয়েবসাইট ও ফেইসবুক পেইজে প্রচার করা হবে।

লটারিতে উত্তীর্ণ প্রার্থীদের এইচআরডি কোরিয়া কর্তৃক নির্ধারিত ২৮ মার্কিন ডলার সমপরিমাণ অর্থ প্রদানপূর্বক কোরীয় ভাষা পরীক্ষায় অংশগ্রহণের জন্য চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে।

চূড়ান্ত নিবন্ধনকারী অর্থাৎ প্রবেশপত্র গ্রহণকারী প্রার্থীদের ব্যক্তিভিত্তিক পরীক্ষায় আগামী ২৭ মে হতে ২১ জুন ২০২৪ তারিখ-এ প্রবাসী কল্যাণ ভবন এর নির্ধারিত ইউবিটি-হল-এ অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত নোটিশ এইচআরডি কোরিয়া থেকে প্রাপ্তি সাপেক্ষে আগামী ১৫ মে ২০২৪ তারিখ বোয়েসেল এর ওয়েবসাইট ও ফেইসবুক পেইজে যথাসময়ে প্রচার করা হবে।

তথ্য ও পরামর্শের জন্য উপরের নাম্বারে যোগাযোগ করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker