চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি আবেদন ২০২২-২০২৩ শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩-২৪ । চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.cu.ac.bd তে  প্রকাশ করা হয়েছে । যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক তাদের অব্যশই আগে থেকে ভর্তি পরীক্ষা সম্পর্কে জানা উচিত । তাই আজকে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রয়োজনীয় সকল তথ্য ও ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২

১৯৬৬ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি ১৭৫০ একর জমি জুড়ে একটি বিস্তৃত ক্যাম্পাস সহ দেশের বৃহত্তম এবং সবচেয়ে বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। বিশ্ববিদ্যালয়টি কলা, বিজ্ঞান, ব্যবসা, প্রকৌশল এবং আইন সহ অধ্যয়নের বিভিন্ন ক্ষেত্রে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম  অফার করে। একাডেমিক শ্রেষ্ঠত্ব, গবেষণার সুযোগ এবং প্রাণবন্ত ক্যাম্পাস সংস্কৃতির জন্য পরিচিত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সারা বাংলাদেশ এবং তার বাইরের শিক্ষার্থীদের আকর্ষণ করে। আজকে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে আলোচনা করব।

CU admission circular 2024
CU admission circular 2024

০৪ জানুয়ারী ২০২৪ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন শুরু হয়েছে। আবেদন করা যাবে ১৮ জানুয়ারী ২০২৪ পর্যন্ত। আবেদন ফি ১০০০ টাকা

 টাইমলাইন
আবেদন শুরুর তারিখ:  ০৪ জানুয়ারী ২০২৪
আবেদনের শেষ তারিখ:  ১৮ জানুয়ারী ২০২৪
ফি জমাদানের শেষ তারিখ:  আবেদন ফি: ১০০০/-
ভর্তি পরীক্ষা: 
প্রবেশ পত্র ডাউনলোড শুরু: 
আবেদন লিংক : admission.cu.ac.bd

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিট পরিচিতি

এ ইউনিটসকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ / ইনস্টিটিউট
বি ইউনিটকলা ও মানবিক অনুষদ
বি-১ ইউনিটউপ-ইউনিট
সি ইউনিটবিজনেস স্টাডিজ অনুষদ
ডি ইউনিটসামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগ
ডি-১ ইউনিটউপ-ইউনিট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখসমূহ

চবি ভর্তি পরীক্ষার তারিখ ষোষণা করা হলেও কবে কোন ইউনিটের পরীক্ষা হবে সে বিষয়ে এখনও কোন নোটিশ প্রকাশ করা হয় নি । পূর্ণাঙ্গ রুটিন প্রকাশিত হওয়ার সাথে সাথে নিচে চবি ভর্তি পরীক্ষার সময়সূচী যুক্ত করা হবে –

ইউনিটতারিখ
এ ইউনিট
বি ইউনিট
সি ইউনিট
ডি ইউনিট
বি-১ উপ-ইউনিট
ডি-১ উপ-ইউনিট

বি-১ ও ডি-১ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষার তারিখসমূহ

চারুকলা ইন্সটিটিউট
নাট্যকলা বিভাগ
সংগীত বিভাগ
ফিজিকাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ

চবি ভর্তি পরীক্ষার ন্যূনতম যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই ২০২১ সালে এসএসসি/সমমান এবং ২০২৩ সালে এইচএসসি/সমমান পাশ করতে হবে এবং নিন্মোক্ত যোগ্যতা অর্জন করতে হবে ।

এ ইউনিট –  এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৪.০০ পেতে হবে।

বি ও বি ১ ইউনিট:

বিজ্ঞান বিভাগ – এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

মানবিক বিভাগ– এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.০০ পেতে হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগ- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

সি ইউনিট – এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

ডি ইউনিট- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

ডি ১ সাব ইউনিট: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৬.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ২.৫০ পেতে হবে।

পরীক্ষার সময় যা যা আনতে হবে

২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, এইচএসসি পরীক্ষার মূল রেজিষ্ট্রেশন কার্ড, ভর্তি পরীক্ষার প্রবেশ পত্রের ২ কপি।কোন প্রকার ক্যালকুলেটর ঘড়ি বা ইলেক্ট্রক্যাল ডিভাইস সাথে আনা যাবেনা।

অনলাইনে আবেদন প্রক্রিয়া

আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল কার্যাবলী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট http://admission.cu.ac.bd এর মাধ্যমে করতে হবে। এ ওয়েবসাইটে আবেদনকারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিট/উপ-ইউনিট এর ভর্তি সংক্রান্ত নির্দেশিকা, নােটিশ এবং লিঙ্কসমূহ দেখতে পাবেন। যে কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদন করার পূর্বে ভর্তি সংক্রান্ত নির্দেশিকা ভালাে করে পড়ে নিন। এছাড়াও অনলাইনে প্রতি পেইজের নির্দেশাবলি পড়ে নিন।

  •  যে কোন ইউনিট/উপ-ইউনিটে ভর্তির আবেদন করার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটের
    http://admission.cu.ac.bd লিঙ্কে গিয়ে Register বাটনে ক্লিক করতে হবে।
  • Register বাটনে ক্লিক করার পর আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রােল নম্বর, পাসের সন ও
    বাের্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রােল নম্বর, পাসের সন ও বাের্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন। তথ্য গুলাে সঠিক ভাবে পুরণ করে Submit বাটনে ক্লিক করতে হবে।
  • আবেদনকারীর তথ্যসমূহ সঠিক হলে পরবর্তী পেইজে আবেদনকারীর ব্যক্তিগত মােবাইল নম্বর চাওয়া হবে। মােবাইল নম্বর। সঠিক ভাবে প্রদান করে ‘Submit করলে আবেদনকারীর মােবাইলে একটি “Confirmation Code”পাঠানাে হবে।
  • এই ধাপে Confirmation Code টি চাওয়া হবে এবং সঠিকভাবে তা প্রদান করলেই কেবলমাত্র আবেদনের মূল পেইজে যেতে পারবে।
  • Confirmation Code প্রদান করে ‘submit করার পর Confirmation Code টি সঠিক হলে আবেদনকারীর একটি প্রােফাইল তৈরি হবে এবং সেখানে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার তথ্যাবলি প্রদর্শিত হবে।
  • আবেদনকারীর যদি কোন কোটা থাকে এবং তিনি সেটা আবেদনে যুক্ত করতে চান তাহলে তার প্রােফাইলে কোটা যুক্ত করার অপশন থেকে তার কাঙ্ক্ষিত এক বা একাধিক কোটা যুক্ত করতে পারবেন।
  • আবেদনকারীকে তার প্রােফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সঠিক মাপের একটি পরিষ্কার ফরমাল ছবি আপলােড করতে হবে। ছবি অবশ্যই নির্দিষ্ট মাপের হতে হবে এবং আবেদনকারীর চেহারা অনাবৃত থাকতে হবে। ছবি আপলােডের সময় দেখানাে নির্দেশিকা ভালাে করে পড়ে তা যথাযথ অনুসরণ করতে হবে। ছবি আপলােড ব্যতিত আবেদনের অন্যান্য ধাপ সম্পন্ন করা যাবে না। ছবি আপলােড করার পর তা পরিবর্তনযােগ্য নহে। পরিবর্তনের প্রয়ােজন হলে সংশ্লিষ্ট কাগজপত্রসহ হেল্প ডেস্কে যােগাযােগ করতে হবে।
  • আবেদনকারী তার প্রােফাইল Application ট্যাবে ক্লিক করে  Units/sub-Units অপশনে ক্লিক করে তিনি কোন কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদনের যােগ্য তার একটি তালিকা দেখতে পাবেন। উক্ত তালিকায় স্ব স্ব ইউনিট/উপ-ইউনিটের আবেদনের যােগ্যতা দেখতে পাওয়া যাবে। কিন্তু ছবি আপলােড সম্পন্ন না হলে আবেদনকারী কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদন করতে পারবে না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ফি পরিশোধের নিয়মালী

আবেদনকারী যে ইউনিট/উপ-ইউনিটে আবেদন করতে ইচ্ছুক সেই ইউনিট/উপ-ইউনিটের “Apply” বাটনে ক্লিক করলে একটি Bill Number পাবেন। উক্ত Bill Number টি ব্যবহার করে মােবাইল ব্যাংকিং ‘বিকাশ অথবা রকেট’ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট/উপ-ইউনিটের জন্য আবেদন ফি জমা দিতে হবে।বিকাশ এবং রকেট’ এর মাধ্যমে আবেদন ফি পরিশােধ করার নিয়মাবলী নিচে দেয়া হলঃ

‘বিকাশ’ এর মাধ্যমে আবেদন ফি পরিশােধ করার নিয়ম

১। প্রথমে *247# dial করতে হবে

২| Pay Bill নির্বাচন করুন (অপশন ৬)।

৩। Other অপশন বাছাই করুন (অপশন ১০)।

৪| Make Payment নির্বাচন করুন (অপশন ২)

৫| Biller ID তে 01751856688 দিন

৬। Input Bill A/C নম্বর নির্বাচন করুন (অপশন ১)

৭| আপনার Bill Number টি দিন।

৮| Bill month হিসেবে 042021 দিন

৯। Amount এ 650 টাকা দিন

১০| আপনার পিন নম্বর দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন

‘রকেট’ এর মাধ্যমে মােবাইল হতে আবেদন ফি পরিশােধ করার নিয়ম

১। *322# dial করুন।

২। Bill Pay নির্বাচন করুন (অপশন ১)।

৩। self বা other নির্বাচন করুন ( অপশন ১ অথবা ২)
[other এর ক্ষেত্রে যার জন্য পরিশােধ করছেন তার নম্বর দিন]

৪। ভর্তি আবেদন ফী জমা দিতে Other অপশন বাছাই করুন

৫| Biller ID  তে 2200 দিন

৬। Bill Number হিসেবে আপনার Bill Number দিন

৭| Amount এ 650 টাকা দিন

৮| আপনার পিন কোড দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন।

আবেদন ফি পরিশোধের সময় অবশ্যই আবেদন নির্দেশিকাটি ভালভাবে পড়ে নিন ।

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker